তুমি হয়তোবা PSU(পাওয়ার সাপ্লাই) কেনার সময় দেখে থাকবে কিছু কিছু পাওয়ার সাপ্লাই-এর প্যাকেটের উপরে লিখা থাকে। তুমি কি জানো এর মানে কি? কিংবা এটি থাকলেই বা পাওয়ার সাপ্লাই-এ কোনো পার্থক্য হয় কি না?

চলো আজকে এই ৮০+ এফিসিয়েন্সি সার্টিফিকেট সম্বন্ধে জেনে নেই।

৮০+ এফিসিয়েন্সি বলতে বোঝায় কোনো পাওয়ার সাপ্লাই-এ ২০%, ৫০%, ১০০% লোডের সময়ে কমপক্ষে ৮০% এফিসিয়েন্সি থাকে কিনা। শুনতে কেমন যেনো মনে হচ্ছে তাই না? ওয়েট, আরো সহজ করে দিচ্ছি।

তুমি হয়তোবা জেনে থাকবে যে পাওয়ার সাপ্লাইয়ের যতটুকু কারেন্ট প্রয়োজন তার থেকে বেশি কারেন্ট ওয়াল থেকে নেয়। এই বাড়তি অংশটুকু তাপের মাধ্যমে অপচয় হয়ে যায়। সব যন্ত্রের ক্ষেত্রেই এমনটা হয়ে থাকে। ফ্যান, লাইট থেকে শুরু করে তোমার কম্পিউটারের পাওয়ার সাপ্লাই।

উদাহরণ সরূপ আমরা একটা ৫০০ ওয়াট পাওয়ার সাপ্লাই ধরে নেই৷ তো ব্যাসিক্যালি,এই ৫০০ ওয়াটের পাওয়ার সাপ্লাইটি, ৮০% প্লাস সার্টিফিকেট তখনই পাবে যখন সেটা ২০% লোডে (অর্থাৎ যখন ওয়াল থেকে ১০০ W কারেন্ট টানবে), কমপক্ষে ৮০% (এক্ষেত্রে ৮০ W) কাজে লাগাতে পারবে এবং অপচয়ের মাত্রা ২০ ওয়াট কিংবা এর কম হবে।

একই ভাবে ৫০% (২৫০ W) লোডে কমপক্ষে ২০০ W কাজে লাগাতে পারবে এবং ১০০% (৫০০ W) লোডে কমপক্ষে ৪০০ ওয়াট কাজে লাগতে পারবে। আর অপচয়ের মাত্রা যথাক্রমে ৫০ W এবং ১০০ ওয়াটের কম হবে।

psu-80-plus-efficiency-chart

ইন্টারেস্টিং, ঠিক না? কোনো স্টিকার দেখার মাধ্যমেই তুমি বুঝতে পারবে তোমার PSU এর কোয়ালিটি কতটুক ভালো। নাকি কম দামে PSU কিনে এখন শুধু শুধু মাসে মাসে বিল দিতে হচ্ছে বেশি।

ওয়েল, না। বেশি খুশি হওয়ার কারণ নেই। আমরা আসছি এদিকে।

অরিজিনালি, ৮০ প্লাসের ধারণাটা ইকোস কনসাল্টিং ২০০৪ সালে উদ্ভাবন করে। তবে, তারা কখনোই PSU তৈরি করা কিংবা মার্কেট করা ব্র‍্যান্ডগুলোকে জোর করে নাই, PSU তে ৮০ প্লাসের সার্টিফিকেট দেওয়ার জন্যে। এটা স্বেচ্ছায় ম্যানুফেকচারার কোম্পানি দিতে চাইলে তবেই ৮০ প্লাস সার্টিফিকেশন করানো হবে।

80 Plus Certificates

PSU-80-PLUS-RATINGS

বর্তমানে মোট ৬ ধরনের এফিসিয়েন্সি সার্টিফিকেট দেওয়া হয়। এগুলো হচ্ছে ব্রোঞ্জ, সিলভার, গোল্ড, প্ল্যাটিনাম ও টাইটেনিয়াম। আর সাথে আছে স্ট্যান্ডার্ড ৮০ প্লাস সার্টিফিকেট। টেনে টুনে যেগুলো সার্টিফিকেট পায় সেগুলোই স্ট্যান্ডার্ড সার্টিফিকেট পায়, এটাকে “80 Plus White” হিসেবেও চিহ্নিত করা হয়।

২০%, ৫০% এবং ১০০% লোডের সমিয়ে বিভিন্ন এফিসিয়েন্সির মাত্রা অনুযায়ী একটা পাওয়ার সাপ্লাইকে সার্টিফিকেট দেওয়া হয়।

৮০ প্লাস সার্টিফিকেট কি সঠিক?

ওয়েল, নির্ভর করে কিসের ভিত্তিতে বলা হচ্ছে তার উপর।
৮০ প্লাস সার্টিফিকেট এর একটা বড় সমস্যা হচ্ছে এটা ২০% লোড থেকে এফিসিয়েন্সি পরিমাপ করা শুরু করে কিন্তু দৈনন্দিন ব্যবহারের পিসিতে অনেক সময়ই ২০% লোড পর্যন্ত যাওয়া লাগে না, যার জন্যে ২০% লোডের আগে এফিসিয়েন্সি কতটুকু সেটা বুঝা যায় না।

তবে, ৮০ প্লাসের জন্যেই মানুষ PSU এর এফিসিয়েন্সি নিয়ে চিন্তা করা শুরু করেছিলো, ২০০৪ এর পর থেকে। যদিও অরিজিনালি, ইন্ডাস্ট্রি লেভেলের PSU এর জন্যে এটা উদ্ভাবন করা হয়, যেখানে মনে করো ১০০ জন টানা ৫-৬ ঘন্টা পিসিতে কাজ করে থস্কে। তখন, এফিসিয়েন্সি অনেক বড় একটা ফতাক্টর হয়ে দাঁড়ায়।

রিসেন্ট সময়টাতে আমাদের মতো কনসিউমারদের পিসির জন্যে PSU এর এফিসিয়েন্সির কথা বিবেচনায় আনা হয়।

৮০ প্লাস সার্টিফিকেটের সমস্যাগুলো কি কি?

কোনো কিছুই পারফেক্ট নয়, তাই ৮০ প্লাস সার্টিফিকেটও নয়। এর মধ্যে কিছু সমস্যা আছে যা অনেক গুরুত্বপূর্ণ বিষয়। যেমন আমরা উপরে একটার কথা বললাম। তবুও, এর এতো ক্রুটি সত্ত্বেও, বর্তমানের সবচেয়ে পপুলার সার্টিফিকেট এটি।

১. ৮০ প্লাস সার্টিফিকেটের এফিসিয়েন্সি পরিমাপের জন্যে ব্যবহৃত যন্ত্রগুলোর ব্যাপারে ক্লিয়ার ধারণা দেওয়া হয় না।

২. তাই, ফেক এফিসিয়েন্সি সার্টিফিকেট ধারী PSU-ও থাকতে পারে।

৩. ২০%, ৫০%, ১০০% শুধুমাত্র ৩টা লোড লেভেল বিবেচনায় আনা হয়, অনেক অনেক অনেক বড় সমস্যার এটা।

৪. (৮০ প্লাস সার্টিফিকেট সহ হোক কিংবা ছাড়া) ফেক ৮৫% এফিসিয়েন্সি। কবে কে উদ্ভাবন করেছে এটাকে এখনও জানা যায়নি।

তো তোমার কি করা উচিত?

যদি এখন পর্যন্ত পড়ে থাকো, এতক্ষণে মাথা কয়েকবার নিশ্চিত ঘুরেছে৷ যাইহোক, মনে রাখবে ৮০ প্লাস শুধু একটি এফিসিয়েন্সি রেটিং মাত্র। জেনারেল ধারণা দেওয়ার জন্যেই শুধু এটাকে মানা উচিত। যেহেতু এতে একাধিক দুর্বলতা আছে৷ চোখ বন্ধ করে এটার উপরে ভিত্তি করে PSU কেনার প্রয়োজন নেই।

শেষ কথা

৮০ প্লাস সার্টিফিকেটের ৬টি ব্যাজের মধ্যে ব্রোঞ্জ আর গোল্ড নিয়েই আমাদের মূলত চিন্তা করা উচিত।

ব্রোঞ্জের নিচে রেটিং দেওয়া PSU মিড-রেঞ্জ এবং হাই এন্ড পিসি রিগের জন্যে কখনোই ব্যবিহার করা উচিত নয়।

হাই-এন্ড পিসির জন্যে ৮০ প্লাস গোল্ড রেটেড PSU পারফেক্ট। প্ল্যাটিনাম আর টাইটেনিয়াম এর কথা মাথায় আনারও প্রয়োজন নেই। এক্সট্রা মার্জিনের জন্যেই এগুলো মার্কেট করা হয়।

Got Something to Say?

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.